ঢাকা, রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১ আপডেট : ৮ ঘন্টা আগে
শিরোনাম

রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তি, স্বামীসহ অস্ট্রেলীয় নারী সেনা গ্রেপ্তার 

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১২ জুলাই ২০২৪, ২০:৫৯

রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তি, স্বামীসহ অস্ট্রেলীয় নারী সেনা গ্রেপ্তার 
সেনা কর্মকর্তা কিরা করোলেভ। ছবি: সংগৃহীত

রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে অস্ট্রেলিয়ার এক নারী সেনা ও তার স্বামীকে গ্রেপ্তার করা হয়েছে। তদন্তকারীরা বলছেন, রুশ বংশোদ্ভূত অস্ট্রেলীয় নাগরিক এই দম্পতি মস্কোর কাছে পাচারের জন্য অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের (এডিএফ) নথি সংগ্রহ করেছিলেন।

শুক্রবার (১২ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ৪০ বছর বয়সী সেনা কর্মকর্তা কিরা করোলেভ সেনাবাহিনীতে তথ্য ব্যবস্থা প্রযুক্তিবিদ হিসাবে কাজ করছিলেন। আর তার ৬২ বছর বয়সী স্বামী ইগর করোলেভের নিজস্ব কর্মসংস্থান আছে। ওই দম্পতিকে ব্রিসবেনের আদালতে হাজির করা হয়। গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রমাণিত হলে তাদের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড হতে পারে।

অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ (এএফপি) কমিশনার রিস কারশো বলেন, গত এক দশক ধরে এই দম্পতি অস্ট্রেলিয়ায় আছেন এবং তারা দুজনেই আস্ট্রেলিয়ার নাগরিক হয়েছেন।

পুলিশ কমিশনার কারশো অভিযোগ করেন, অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স (এডিএফ) থেকে ছুটিতে থাকাকালীন কিরা গোপনে রাশিয়া ভ্রমণ করেছিলেন। তখন তিনি তার কর্মক্ষেত্রে ব্যবহৃত অ্যাকাউন্টে স্বামী ইগরকে প্রবেশের অনুমতি দেন এবং সেনাবাহিনীর গোপন তথ্য পাঠাতে বলেন, যাতে তিনি (কিরা) সেগুলো রাশিয়া কর্তৃপক্ষের কাছে ফরোয়ার্ড করতে পারেন। তবে ওইসব গোপন কোনো তথ্য রাশিয়াকে দেয়া হয়েছে কিনা তা খতিয়ে দেখতে এখনও তদন্ত চলছে বলে জানান কারশো।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ বলেছেন, তাকে নিরাপত্তা সংস্থাগুলো এ বিষয়ে বিস্তারিত সব জানিয়েছে। তবে মামলাটি আদালত বিচারাধীন থাকায়, এ নিয়ে এখন তিনি কোনো মন্তব্য করতে চান না।

বাংলাদেশ জার্নাল/কেএইচ

  • সর্বশেষ
  • পঠিত